জুজখোলা কেন্দ্রে দুর্যোগ ও নারী অধিকার বিষয়ক সভা অনুষ্ঠিত

20150525_171322

বাংলাদেশ ফ্রেন্ডশীপ এডুকেশন সোসাইটি (বিএফইএস) কর্তৃক পরিচালিত জুজখোলা আইসিটি অ্যান্ড কমিউনিটি ক্লাইমেট কেযার সেন্টারের উদ্যোগে ২৬ মে ২০১৫ইং তারিখ সকাল ১১.০০টায় দুর্যোগ ও নারীর অধিকার বিষয়ক এক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় উপস্থিত ছিলেন নারীর অধিকার বিষয়ক কর্মকতা কবিতা রানী। সভায় সভাপতিত্ব করেন রুপা মিরবর। সভায় ২৫ জন সদস্য উপস্থিত ছিলেন।

সেন্টার ম্যানেজার আবু মুসা সভায় সকলকে উপস্থিত হওয়ার জন্য ধন্যবাদ জানিয়ে সভা শুরু করেন। তিনি সভায় দূর্যোগে আগাম করনীয়, দূর্যোগকালীন সময় করনীয়, দূর্যোগ পরবর্তী করনীয় বিষয় আলোচনা করেন।

তিনি বলেন, জলবায়ূ পরিবর্তনের কারনে অনেক প্রাকৃতিক দূর্যোগের সৃষ্টি হচ্ছে, এ গুলো মোকাবেলা করার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। তা না হলে আমরা আরো বেশি ক্ষতিগ্রোস্থ হবো। আমরা দুর্যোগের সময় নিরাপদ স্থানে আশ্রয় নিব। মনে রাখতে হবে দুর্যোগের সময় বাড়িতে অবস্থান করলে আমাদের জীবনের জন্য তা হুমকি হতে পারে। তাই দুর্যোগের সময় আবহাওয়া অধিদপ্তর থেকে প্রাপ্ত বিপদ সংকেত পাওয়ার সাথে সাথে নিরাপদ আশ্রয়ে অবস্থান করবো সাথে শুকনো খাবারের ব্যবস্থা রাখতে হবে, ও হাতের কাছে মোম বাতি ও গ্যাস লইট রাখতে হবে।

রিসোর্স পারসন কবিতা রানী বলেন, আমরা আমাদের অধিকার প্রতিষ্ঠিত করে, সুশিক্ষায় শিক্ষিত হয়ে সমাজের বিভিন্ন স্থারে কাজ করে নিজ পরিবারকে ও আমাদের সমাজকে দেশ ও জাতিকে উন্নতি করতে পারি সেই কাজ করে যাবো। তিনি নারীর অধিকার বিষয়ক বিভিন্ন দিক নির্দেশনা সম্পর্কে আলোচনা করেন।

পরিশেষে সভাপতি এ রকম একটা সভার আয়োজন করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানান। এ ধরনের সভায় সবাইকে উপস্থিত হবার অনুরোধ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।