সোনাডাঙ্গা কেন্দ্রে ইন্টারনেট নলেজ ডেভেলপমেন্ট সভা

Internet_01

বিএফইএস আইসিটি অ্যান্ড কমিউনিটি ক্লাইমেট কেয়ার সেন্টার সোনাডাঙ্গা, খুলনা এর উদ্যোগে গত ১১ জুন ২০১৫ইং তারিখ বিকাল ৩টায় সোনাডাংগা আদর্শ পল্লীতে ইয়ুথ গ্রুপের সদস্যদের সাথে ইন্টারনেট নলেজ ডেভেলপমেন্ট এর উপর এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন নাদিরা আক্তার এবং ১৭জন সদস্য উপস্তিত ছিলেন। রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন সোনাডাংগা কেন্দ্রের সেন্টার ম্যানেজার দীপক ব্যানার্জী।

ইন্টারনেট কি? এ প্রশ্ন করলে অধিকাংশ সদস্য বলেন যে, কম্পিউটার প্রশিক্ষণের সময় আমরা এ বিষয়ে জেনেছি। শুভ বলেন যে, ইন্টারনেট হচ্ছে ইন্টার কানেকটেড নেটওয়ার্ক। এটি সারা বিশ্বব্যাপী বিস্তৃত।

সভায় ল্যাপটপ ও মোবাইলের মাধ্যমে ইন্টারনেট বিষয়ে ধারণা দেয়া হয়। বিভিন্ন ওয়েবসাইট প্রদর্শন করা হয়। সভায় অফ লাইন ও অন লাইনের মাধ্যমে যেসব কাজ করা যায় তার ব্যাখা দেয়া হয়।

মুনমুন ইন্টারনেটের মূল্য কমানোর অনুরোধ জানান। ইন্টারনেট সম্পর্কে অভিভাবকদের নেতিবাচক ধারণা দূর করার অনুরোধ জানান।

সেন্টার ম্যানেজার বলেন যে, ইন্টারনেট সেবা প্রদানকারী সংস্থাগুলো তাদের খরচের টাকা উঠিয়ে তারপর লাভ করে। এটা দেখার জন্য সরকারের একটি সংস্থা আছে। ইন্টারনেটের মূল্য নিয়ে ব্লগে লিখতে হবে। যখন অনেক মানুষ এটা নিয়ে লিখবে তখন একটা ব্যবস্থা অবশ্যই হবে।

এসময় তিনি আরও বলেন, অভিভাবকদের সাথে কয়েকদিনের মধ্যে সভা হবে। আমরা তখন এবিষয়ে আলোচনা করব। তবে তোমরা কেউ এমন কিছু করবে না, যা নিয়ে পরিবারের সদস্যরা বিব্রতবোধ করেন। অত:পর কোন আলোচনা না থাকায় সভাপতি আগামী ২৫ তারিখের প্রশিক্ষণে সবাইকে অংশগ্রহণের অনুরোধ জানিয়ে সভার কাজ শেষ করেন।