জুজখোলা কেন্দ্রে মৌসুমী সবজী চাষ বিষয়ক সভা আনুষ্ঠিত

jujkhola agri 20.08.14

বাংলাদেশ ফ্রেন্ডশীপ এডুকেশন সোসাইটি (বিএফইএস) পরিচালিত জুজখোলা আইসিটি অ্যান্ড কমিউনিটি ক্লাইমেট কেয়ার সেন্টারের উদ্যোগে ২০ অগাস্ট ২০১৪ইং সকাল ১১.০০টার সময় মৌসুমী সবজী চাষ বিষয়ক এক সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় জুজখোলা গ্রামের ২৫ জন কৃষক অংশগ্রহণ করেন। উক্ত সভায় সভাপতিত্ব করেন মহাসিন শেখ। সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন উপ-সহকারি কৃষি কর্মকতা সবুজ কুমার মন্ডল।

সভায় ডাটা সুপারভাইজার মো: নূরুল আমিন কৃষকদের বলেন আমাদের দেশের জলবায়ূ পরিবর্তন হয়েছে। ফলে শীতকালে আগে যে ধরনের ফসল ভাল হতো এখন তা হয়না বর্তমানে সবজী চাষে বিভিন্ন সমস্যা দেখা যায়। তাই এই সময় এরুপ আবহাওয়া জলবায়ু অনুধাবনা করে নতুন কৌশলে চাষাবাদ করতে হবে।

সবুজ কুমার মন্ডল বলেন, আগের মত এখন আর শীতকালে শীত থাকেনা । যার কারনে এরুপ আবহাওয়া সহনশীল উপযোগী ফসল চাষ করতে হবে। আমরা এসময় গম চাষ করতে চাইলে, তা সম্ভব হবেনা। কারন আমাদের এ এলাকায় শীতকাল বেশি দিন স্থীয় নয়। এ সময়ের উপযোগী ফসল হিসেবে আলু চাষের উপর আলোচনা করেন তিনি।

তিনি বলেন, আমাদের এ অঞ্চল আলু চাষের উপযোগী তবে আলু চাষ করতে গেলে, অনেক সময় ছাত্রাকের সংক্রমন দেখা যায়। তাই এক্ষেত্রে বিভিন্ন ছত্রাক নাশক ব্যবহার করা যেতে পারে। আর অধিক শীতের সময় তিনি স্প্রে করে শিশির ধুয়ে ফেলতে বলেন। তিনি সবাইকে উন্নত জাতের আলু চাষের অনুরোধ করেন।

এছাড়া সভায় তিনি লাউ, বেগুন, টমেটো, বাধা কপি, ফুলকপি, লাল শাক, কুমড়া, পালনশাক ও ইত্যাদি মৌসুমী সবজী চাষ সম্পর্কে আলোচনা করেন।

সভাপতি তার বক্তব্যে শিক্ষামূলক কার্যক্রম পরিচালনার জন্য এলাকাবাসির পক্ষথেকে বাংলাদেশ ফ্রেন্ডশীফ এডুকেশন সোসাইটিকে অভিনন্দন জানিয়ে এবং সভায় অংশগ্রহণের জন্য উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন ।