জুজখোলা কেন্দ্রে দুর্যোগ প্রস্তুতি বিষয়ক সভা অনুষ্ঠিত

20141021_121827

বাংলাদেশ ফ্রেন্ডশীপ এডুকেশন সোসাইটি (বিএফইএস) পরিচালিত জুজখোলা আইসিটি এন্ড কমিউনিটি ক্লাইমেট কেয়ার সেন্টার এর উদ্যোগে ২২ অক্টোবর ২০১৪ ইং তারিখ সকাল ১১.০০টায় ইয়ুথ গ্রুপের সদস্যদের নিয়ে দুর্যোগ ব্যবস্থপনা বিষয়ক এক অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন অনিক বিশ্বাস। সভায় ২৫ জন সদস্য উপস্থিত ছিল।

সভার শুরুতে ডাটা সুপারভাইজর মো: নূরুল আমিন দুর্যোগকালীন সময় করনীয় বিষয় নিয়ে আলোচনা করে বলেন , জলবায়ূ পরিবর্তনের কারনে অনেক প্রাকৃতিক দূযোগের সৃষ্টি হচ্ছে, এ গুলো মোকাবেলা করার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। তা না হলে আমরা আরো বেশি ক্ষতিগ্রোস্থ হবো। আমরা দূযোগের সময় নিরাপদ স্থানে আশ্রয় নিব। আমরা যুবকরা এ কাজের জন্য বৃদ্ধ লোকদের আশ্রয় কেন্দ্রে যেতে সাহায্যে কোরবো।মনে রাখতে হবে দুর্যোগের সময় বাড়িতে অবস্থান করলে আমাদের জীবনের জন্য তা হুমকি হতে পারে। তাই কোন দূযোগের সময় আবহাওয়া বার্তা থেকে প্রাপ্ত বিপদ সংকেত পাওয়ার সাথে সাথে নিরাপদ আশ্রয়ে অবস্থান করবো সাথে শুকনা খাবারের ব্যবস্থ রাকতে হবে। হবে।

এছাড়া তিনি দুর্যোগের কারন সমূহসহ নানা বিষয় সবার মাঝে তুলে ধরেন ।

সভায় সেন্টার ম্যানেজার মোঃ আবু মুসা দুর্যোগ আগম প্রস্খতি, দুর্যোগ কালীন করনিয় বিষয়, দুর্যোগ পরর্বতি প্রস্থতি বিষয় নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, দূযোগের সময় আমাদের সতক থাকতে হবে। আমরা বিভিন্ন বিপদ সংকেত সম্পর্কে জানতে হবে।এ জন্য আমরা টেলিভিশন বা রেডিও বার্তা শুনতে পারি।আমাদের মূল্যবান সম্পদ গুলোকে রক্ষা করার জন্য ব্যবস্থা নিতে হবে।দূযোগের সময় আমাদের গৃহ পালিত পশু-পাখিকে নিরাপদে সরিয়ে নিতে হবে। এ কাজের জন্য আমাদের মতন যুবকদের সাহায্যে করতে হবে। তা হলেই আমরা সহজে দূযোগ মোকাবেলা করতে পারবো।

সভাপতি এ রকম একটা সভার আয়োজন করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানান। এবং এ ধরনের সভায় সবাইকে উপস্থিত হবার অনুরোধ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।