জুজখোলা কেন্দ্রে গবাদীপশু পালন বিষয়ক ফলোআপ সভা অনুষ্ঠিত

20141221_153027

বাংলাদেশ ফ্রেন্ডশীপ এডুকেশন সোসাইটি (বিএফইএস) কর্তৃক পরিচালিত জুজখোলা আইসিটি এন্ড কমিউনিটি ক্লাইমেট কেয়ার সেন্টার এর উদ্যোগে ২১ ডিসেম্বর ২০১৪ ইং রবিবার সকাল ১১.০০ ঘটিকা সময় গবাদীপশু পালন বিষয়ক ফলোআপ প্রশিক্ষণ সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় জুজখোলা গ্রামের ৩০ জন যুবক-যবতী উপস্থিত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন সেলিনা আক্তার ও রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন ডা: দীপংকর মন্ডল (উজ্জল)।

সভার শুরুতে সেন্টার ব্যাবস্থাপক সবাইকে সভায় অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন,গবাদী পশু পালন করে আমরা সহজে স্বাবলম্বী হতে পারি। এজন্য শিক্ষার দরকার আছে। তাই পূর্বের সভা থেকে আমরা অনেক বিষয়ের উপর জ্ঞান অর্জন করেছিলাম সে বিষয় কাজ করতে গিয়ে বিভিন্ন সমস্যার সন্মুখীন হয়েছি সে বিষয়য় সর্ম্পকে আজ জানবো।

সভার প্রধান আলোচক জুজখোলা দুগ্ধ উৎপাদন সমবায়ের চিকিৎসক দীপংকর মন্ডল (উজ্জল) বলেন, গবাদী পশু পালনের জন্য আগে প্রশিক্ষণ দরকার হয়। প্রশিক্ষণ ছাড়া ভাল ফলাফল পাওয়া যায়না। গবাদী পশু পালনের ক্ষেত্রে উন্নত জাতের পশু পালন করা লাভজনক। আমারা খুব সহজে ৩-৪টা গবাদী পশু পালন করতে পারি। এখান থেকে দুধ বিক্রয় করে লাভবান হতে পারি। গবাদী পশুর বাসস্থান ভাল হতে হবে তা না হলে পশু সহজে রোগক্রান্ত হয়ে পড়বে। এজন্য পশু রাখার জন্য পরিষ্কার ও শুষ্ক স্থান নির্বাচন করতে হবে। যদি গবাদী পশুকে স্যাতস্যাতে জায়গায় রাখা হয় তাহলে পশু খুরা রোগে আক্তান্ত হতে পারে। আর গবাদী পশুকে মোটাতাজাকরনের জন্য দানাদার খাবার খাওয়াতে হবে। তা না হলে ভাল ফলাফল পাওয়া যাবেনা। আমারা এ প্রশিক্ষণ গুলো বিভিন্ন সময় দিয়ে থাকি। তাতে আপনরা অংশগ্রহণ করলে অনেক তথ্য জানতে পারবেন।

পরিশেষে সভাপতি সবাইকে আগামী সভাগুলোতে অংশ গ্রহণের অনুরোধ করে আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করেন।