জুজখোলা কেন্দ্রে দূর্যোগ ব্যবস্থাপনা ও ব্লাড গ্রুপিং সভা অনুষ্ঠিত

20150114_155503

বাংলাদেশ ফ্রেন্ডশীপ এডুকেশন সোসাইটি (বিএফইএস) কর্তৃক পরিচালিত জুজখোলা আইসিটি এন্ড কমিউনিটি ক্লাইমেট কেয়ার সেন্টারের উদ্যোগে গত ১৩ জানুয়ারি ২০১৫ইং তারিখ সকাল ১১.০০টায় দূর্যোগ ব্যবস্থাপনা ও ব্লাড গ্রুপিং বিষয়ক এক সভার আয়োজন করা হয়। সভায় উপস্থিত ছিলেন দূর্যোগ বিষয়ক প্রশিক্ষণ প্রাপ্ত দিপঙ্কর দাস। সভায় সভাপতিত্ব করেন সুখদেব মজুমদার। সভায় মোট ২৫ জন সদস্য উপস্থিত ছিলেন।

সভায় শুরুতে ডাটা সুপারভাইজর মো: নূরুল আমিন সবাইকে ধন্যবাদ জানিয়ে সভা শুরু করেন। তিনি সভায় দূর্যোগকালীন সময় করনীয় বিষয় আলোচনা করে বলেন, জলবায়ূ পরিবর্তনের কারণে অনেক প্রাকৃতিক দূর্যোগের সৃষ্টি হচ্ছে, এ গুলো মোকাবেলা করার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। তা না হলে আমরা আরো বেশি ক্ষতিগ্রস্থ হবো। আমরা দূর্যোগের সময় নিরাপদ স্থানে আশ্রয় নিব। আমরা যুবকরা এ কাজের জন্য বৃদ্ধ লোকদের আশ্রয় কেন্দ্রে যেতে সাহায্যে কোরবো। মনে রাখতে হবে দূর্যোগের সময় বাড়িতে অবস্থান করলে আমাদের জীবনের জন্য তা হুমকি হতে পারে। তাই কোন দূর্যোগের সময় আবহাওয়া বার্তা থেকে প্রাপ্ত বিপদ সংকেত পাওয়ার সাথে সাথে নিরাপদ আশ্রয়ে অবস্থান করবো সাথে শুকনো খাবারের ব্যবস্থা রাখতে হবে।

সভায় সেন্টার ম্যানেজার মোঃ আবু মুসা ব্লাড গ্রুপিং সম্পর্কে আলোচনা করে তিনি বলেন, ব্লাড গ্রুপ জানা আমাদের একান্ত প্রয়োজন কারণ দূর্যোগের সময় মানুষ বিভিন্ন ভাবে অসুস্থ হয়ে পড়ে ফলে তাদের ব্লাডের প্রয়োজন হলে আমার তাকে তাৎক্ষনিক সাহায্য করতে পারবো। তাই এ সম্পর্কে জানা আমাদের একান্ত প্রয়োজন।

এরপর সভার প্রধান অতিথী দীপঙ্কর দাস দূর্যোগের আগম প্রস্তুতিক ও করণীয় বিষয়, দূর্যোগ কালীন প্রস্তুতি বিষয় নিয়ে ও দূযোর্গ পরর্বতি বিষয় সমূহ নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, দূর্যোগের সময় আমাদেরকে সর্তক থাকতে হবে। আমরা বিভিন্ন বিপদ সংকেত সম্পর্কে জানতে হবে। এ জন্য আমরা টেলিভিশন বা রেডিও বার্তা শুনতে পারি। আমাদের মূল্যবান সম্পদ গুলোকে রক্ষা করার জন্য ব্যবস্থা নিতে হবে। দূর্যোগের সময় আমাদের গৃহ পালিত পশু-পাখিকে নিরাপদে সরিয়ে নিতে হবে। এ কাজের জন্য আমাদের মতন যুবকদের সাহায্যে করতে হবে, তাহলেই আমরা সহজে দূর্যোগ মোকাবেলা করতে পারবো। এসময় তিনি দূর্যোগে করণীয় বিষয় গুলো বিস্তারিত আলোচনা করেন।

পরিশেষে সভাপতি এ রকম একটা সভার আয়োজন করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানান এবং এ ধরনের সভায় সকলকে অংশগ্রহণের অনুরোধ করে সভার সমাপ্তি ঘোষণা করেন।