জুজখোলা কেন্দ্রে প্রাথমিক চিকিৎসা বিষয়ক সভা অনুষ্ঠিত

20150121_155800

বাংলাদেশ ফ্রেন্ডশীপ এডুকেশন সোসাইটি (বিএফইএস) কর্তৃক পরিচালিত জুজখোলা আইসিটি এন্ড কমিউনিটি ক্লাইমেট কেয়ার সেন্টারের উদ্যোগে ২১ জানুয়ারি ২০১৫ ইং তারিখ সকাল ১১.০০ টায় কমিউনিটি সদস্যদের সাথে ‘প্রাথমিক চিকিৎসা’ বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডা. মো: কামরুল ইসলাম, কমিউনিটি প্রোভাইটর, ইউনিয়ন কমিউনিটি ক্লিনিক, জুজখোলা, পিরোজপুর। সভায় সভাপতিত্ব করেন মো: মুহাসিন শেখ।

সভায় ডাটা সুপারভাইজর মো: নূরুল আমিন বলেন, জলবায়ু পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন নতুন রোগের আগমন ঘটেছে। যা মোকাবেলায় সবাইকে সচেতন হতে হবে। এজন্য ঠান্ডার সময় ছোট বাচ্চাদের ও বৃদ্ধদেরকে সাবধানে রাখাতে হবে। এসময় বাচ্চাদের নিউমোনিয়া হবার ঝুঁকি বেড়ে যায় আর বৃদ্ধ লোকের শ্বাসকষ্ট জনিত বিভিন্ন সমস্যা দেখা দেয়।

সভায় প্রধন অতিথী ডা. মো: কামরুল বিভিন্ন স্বাস্থ্য সমস্যা নিয়ে আলোচনা করে বলেন, সরকার প্রাথামিক স্বাস্থ্য সেবা দেবার জন্য প্রতিটি ওয়ার্ডে ক্লিনিক করেছে। যার মাধ্যমে আপনারা প্রাথমিক স্বাস্থ্য সেবা পেতে পারেন। এসময় তিনি ক্লিনিকের বিভিন্ন সেবার কথা সাবার মাঝে তুলে ধরেন।

সভায় তিনি ডায়ারিয়া, আমাশয়, হাঁপানী ও কৃমি জনিত সমস্যা নিয়ে আলোচনা করেন। ডায়রিয়া হলে সবাইকে খাবার স্যালাইন খাবার কথা বলেন।

এছাড়া তিনি খাবার পানি বিশুদ্ধ না হলে কি সমস্যা তৈরি হতে পারে এবং পানি বাহিত রোগ ও এর প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

পরিশেষে সভাপতি উপস্থিত সকলকে সভায় অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।