ইছাখালী কেন্দ্রে জলবায়ু পরিবর্তন বিষয়ক সভা অনুষ্ঠিত

Pic-22

বাংলাদেশ ফ্রেন্ডশীপ এডুকেশন সোসাইটি (বিএফইএস) কর্তৃক পরিচালিত ইছাখালী আইসিটি এন্ড কমিউনিটি ক্লাইমেট কেয়ার সেন্টার এর উদ্যোগে ২২ মার্চ ২০১৫ ইং সকাল ১১.০০ টায় জলবায়ু পরিবর্তন ও দুর্যোগের আগাম সংকেত বিষয়ক এক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন জান্নাতুল ফেরদৌস। এতে রিসোর্স পারসন হিসাবে উপস্থিত ছিলেন সেন্টার ম্যানেজার দ্বিপায়ন সুশীল। সভায় প্রায় ২১ জন উপস্থিত ছিলেন।

রিসোর্স পারসন সভায় অংশ গ্রহন কৱাৱ জন্য উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন- জলবায়ু পরিবর্তনের কারণে বন্যা, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দূর্যোগ বাংলাদেশে নিয়মিত হচ্ছে। এর কারণ হলো যত্রতত্র ইটভাটা নির্মাণ, পাহাড় ও গাছ কর্তনে পরিবেশ ধ্বংস করা ইত্যাদিসহ মানবসৃষ্ট কিছু কারণে বাংলাদেশের জলবায়ু পরিবর্তন হচ্ছে। ভবিষ্যত প্রজন্মকে উন্নত বাসযোগ্য দেশ উপহার দিতে হলে এখন থেকে আমাদেরকে পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য বেশী করে গাছ লাগাতে হবে।

এসময় তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে আমাদের দেশে যে ভয়াবহ দূর্ভোগের সূচনা করে তা হচ্ছে জনস্বাস্থ্য রক্ষায় বিপর্যয়, মা ও শিশু স্বাস্থ্যের চরম অবনতি, সংক্রামক ব্যাধির পাদুর্ভাব, শ্বাসকষ্ট, সর্দি-কাশি, যক্ষ্মা, চর্মরোগ, মানসিক ভারসাম্যহীনতা ব্যাপক ভাবে বেড়ে চলছে। এ ছাড়া জলবাহিত রোগ যেমন- কলেরা, যকৃতের ব্যাধি, ডায়রিয়া রোগের প্রাদুর্ভাব বাড়ছে। দূর্যোগ কালীন সময়ে সকলকে মনে রাখতে হবে যাতে নিরাপদ আশ্রয়স্থলে যাওয়া যায়। যখন দেখা যাবে আমরা টিভিতে কোন ধরনে সংকেত দেয় তখন গ্রামের স্কুল, কলেজের বা দুর্যোগ থেকে রক্ষা পাওয়া যায় এমন বাড়িতে আশ্রয় নিতে হবে।

পরিশেষে সভাপতি সভায় অংশগ্রহণ করার জন্য সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন জলবায়ু পরিবর্তনের ফলে আমরা প্রতিনিয়ত বিভিন্ন সমস্যার সম্মূখীন হচ্ছি। এর থেকে উত্তোরণের জন্য আমাদের বেশী করে গাছ লাগাতে হবে। উক্ত সভা আয়োজন করার জন্য বিএফইএস কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।