কাকড়াবুনিয়া কেন্দ্রে জলবায়ু পরিবর্তন বিষয়ক সভা অনুষ্ঠিত

pic

বাংলাদেশ ফ্রেন্ডশীপ এডুকেশন সোসাইটি (বিএফইএস) পরিচালিত কাকড়াবুনিয়া আইসিটি এন্ড কমিউনিটি ক্লাইমেট কেয়ার সেন্টার এর উদ্যোগে গত ২৪ মার্চ ২০১৫ ইং তারিখ সকাল ১১.০০ টায় জলবায়ু পরিবর্তন ও দুর্যোগের আগাম সংকেত বিষয়ক এক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ৩৩ জন সদস্য উপস্থিত ছিলেন।

সভায় আলোচনা করেন, ডাটা সুপারভাইজার মহুয়া সুলতানা। প্রথমে তিনি সকলের সাথে কুশল বিনিময় করে বলেন, আজকের আলোচনার বিষয় হচ্ছে, কমিউনিটি জনগণদের নিয়ে জলবায়ু পরিবর্তন ও দূর্যোগের আগাম সংকেতের উপর আলোচনা সভা।

সভায় তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে আমরা প্রতিনিয়ত বিভিন্ন দূর্যোগের শিকার হচ্ছি। অতিরিক্ত তাপমাত্রা, খরা, বন্যা জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড় এর প্রভাবে পরিবেশ, মাটি, পানি, মানুষ, প্রাণীসম্পদ, মৎস সম্পদ, কৃষি সম্পদ সহ নানা রকম ক্ষতির সম্মুখীন হতে হয়। দূর্যোগ সাধারনত দুভাবে সৃষ্টি হয়। মানুষ সৃষ্ট দূর্যোগ ও প্রাকৃতিক দূর্যোগ। আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন রোগ- ব্যাধির সংক্রামক ঘটে। প্রাকৃতিক দূর্যোগের মধ্যে একটি হচ্ছে ঘূর্ণিঝড়। প্রচন্ড গরমে তাপমাত্রা বৃদ্ধির ফলে ঘূর্ণিঝড় সৃষ্টি হয় । আমাদের এলাকায় গরমের শুরু ও শেষের দিকে সবচেয়ে বেশি ঘূর্ণিঝড় হয়। আমাদেরকে এই সময় সতর্ক থাকতে হবে। পূর্ব প্রস্তুতি জানা থাকলে অনেক ক্ষয়-ক্ষতির হাত থেকে রক্ষা পাওয়া যায়। সতর্কবার্তা বা বিপদ সংকেত শুনার পর আমাদের সকলের প্রস্তুতি থাকতে হবে। হঠাৎ করে কাল বৈশাখী ঝড় হলে সেখানে কোন পূর্বাভাস পাওয়া যায়না। এসময়টা কাল বৈশাখী ঝড় হয়। আমরা যারা উপকূলীয় এলাকায় বসাবাস করি তাদের ঘরবাড়ি গুলো নির্মাণের সময় মজবুত করে তৈরী করতে হবে। ঘরের চারিদিকে শক্ত দড়ি দিয়ে টানা দিতে হবে যাতে ঝড়ে উড়িতে নিয়ে যেতে না পারে।

সভায় আরও উপস্থিত ছিলেন, ডাটা সুপারভাইজার, ট্রেনিং সুপারভাইজার, ডাটা এসিসট্যান্ড সহ অন্যান্য সদস্যবৃন্দ।
পরিশেষে উপস্থিত সবাইকে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে প্রশিক্ষণ সভার সমাপ্তি ঘোষণা করা হয়।