সোনাডাঙ্গা কেন্দ্রে মৎস্য চাষ বিষয়ক ফলোআপ সভা অনুষ্ঠিত

Image0866

বাংলাদেশ ফ্রেন্ডশীপ এডুকেশন সোসাইটি (বিএফইএস) পরিচালিত সোনাডাঙ্গা আইসিটি অ্যান্ড কমিউনিটি ক্লাইমেট কেয়ার সেন্টার এর উদ্যোগে সোনাডাঙ্গা আদর্শ পল্লীতে ২২ মার্চ ২০১৫ইং তারিখ বিকাল ৩টায় মৎস্য চাষ বিষয়ক ফলোআপ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। উক্ত প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন খুলনা যুব প্রশিক্ষণ কেন্দ্রের মৎস্য বিষয়ক প্রশিক্ষক মোঃ শাসসুজ্জোহা। সভায় আদর্শ পল্লীর ১৯ জন সদস্য অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের শুরুতে সেন্টার ম্যানেজার দীপক ব্যানার্জী রিসোর্স পারসনকে পরিচয় করিয়ে দেন এবং মৎস্য চাষের গুরুত্ব আরোপ করেন। তিনি বলেন যে, আমরা প্রায় নয় মাস আগে এধরণের একটি প্রশিক্ষণের আয়োজন করেছিলাম। আজকে আমরা সেই বিষয়গুলো মনে করব এবং যাদের মনে নেই তারা আবার জেনে নেব। এরপর তিনি আজকের আলোচ্য বিষয় নিয়ে আলোচনা করার জন্য রিসোর্স পারসনকে অনুরোধ জানান।

রিসোর্স পারসন মোঃ শামসুজ্জোহা এধরণের প্রশিক্ষণের ব্যবস্থা করার জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেন, আজ নতুন করে কোন আলোচনা করা হবে না। পূর্বের আলোচনার সূত্রপাত করা হবে। এ পর্যায়ে তিনি বাগেরহাট এর একজন সফল মাছ চাষীর গল্প বলেন। বেকার জীবনে ছাগল পালন করে তিনি আজ একজন কোটিপতি। শুধু তার ইচ্ছার জোরেই তিনি সফল হয়েছেন। চেষ্টা করবানে এই কথাটা না বলে দ্রুত কাজে নামার পরামর্শ দেন সবাইকে।

মাছ চাষের জন্য কি কি বিষয় লক্ষ্য রাখতে হবে? জানতে চাইলে অনন্যা বলেন, পুকুর তৈরি, পানি পরীক্ষা, পোনা বাছাই এসব বিষয়ে লক্ষ্য রাখতে হবে। মনে রাখার জন্য তিনি অনন্যাকে ধন্যবাদ জানান এবং জানান আরও একটা বিষয় আছে তা হচ্ছে বাজারজাতকরণ।

এরপর তিনি মাছ চাষের নানা বিষয় নিয়ে ফলোআপ আলোচনা করেন এবং আগ্রহীদের পাশের যুব প্রশিক্ষণ কেন্দ্রে যোগাযোগ করার জন্য অনুরোধ জানান। সেখান থেকে সব রকমের সহযোগিতার আশ্বাস দেন তিনি।