পাটগাতি কেন্দ্রে মৎস্য চাষ বিষয়ক ফলোআপ সভা অনুষ্ঠিত

Image0874

বাংলাদেশ ফ্রেন্ডশীপ এডুকেশন সোসাইটি (বিএফইএস) পরিচালিত পাটগাতি আইসিটি অ্যান্ড কমিউনিটি ক্লাইমেট কেয়ার সেন্টার এর উদ্যোগে গত ২৫ মার্চ ২০১৫ইং তারিখ বিকাল ৩টায় মৎস্য চাষ বিষয়ক ফলোআপ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। উক্ত প্রশিক্ষণে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন টুংগিপাড়া উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো: আনিসুর রহমান মোল্লা। সভায় ইয়ুথ গ্রুপের ১৫ জন সদস্য অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণের শুরুতে ডাটা অ্যাসিসট্যান্ট মেহেদেী হাসান রিসোর্স পারসনকে পরিচয় করিয়ে দেন। প্রশিক্ষণের গুরুত্ব নিয়ে আলোচনা করেন প্রকল্প সমন্বয়কারী দীপক ব্যানার্জী। তিনি বলেন, আমরা গত ১৮মাস যাবৎ এই গ্রামে কাজ করছি। ইতিমধ্যে আমরা একটি ইয়ুথ গ্রুপ গঠন করে তাদের দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করেছি। ভবিষ্যৎে ইয়ুথ গ্রুপের সদস্যদেরই এই কেন্দ্রের কার্যক্রম চালাতে হবে। আমরা সহযোগিতা করব ভালভাবে কাজ করার জন্য। এখানে কোন কর্মী না থাকলেও এখানকার কার্যক্রম শেষ হয়ে যাবে না। ইয়ুথ গ্রুপের সদস্যরা এই কার্যক্রম পরিচালনা করবে। এরপর তিনি রিসোর্স পারসনকে তার বক্তব্য রাখার জন্য অনুরোধ জানান।

রিসোর্স পারসন প্রথমে মাছ চাষীদের জন্য বর্তমান সরকারের যেসব সুযোগ সুবিধা আছে তার উপর আলোচনা করেন। তিনি বলেন প্রকল্প গ্রহণ, যাচাই-বাছাই, প্রশিক্ষণ, অর্থ, মনিটরিং সবকাজগুলি এখন একই ছাতার নিচে। এখন অংশীদারিত্বের ভিত্তিতে প্রকল্প গ্রহণ করা হচ্ছে। আয়-ব্যায়ের হিসাব ব্যাংকের মাধ্যমে করতে হয়। এরপর তিনি ঘের তৈরির জন্য জমি পছন্দ, মাটিকাটা, পানি পরীক্ষা, পোনা বাছাই এসব বিষয়ে আলোচনা করেন।

এরপর তিন মাছ চাষের জন্য পোনা বাছাই এবং তার পরিচর্যার বিষয়ে আলোচনা করেন। তিনি বলেন যে, দ্রুত বর্ধনশীল যেসব মাছ নিজ এলাকায় সহজপ্রাপ্য এবং বাজারে চাহিদা আছে সেই পোনাই চাষ করতে হবে।

পরিশেষে সভাপতি সভায় উপস্থিত হবার জন্য সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।