কাঁকড়াবুনিয়া কেন্দ্রে মৎস্য চাষ বিষয়ক ফলোআপ সভা অনুষ্ঠিত

kak

বাংলাদেশ ফ্রেন্ডশীপ এডুকেশন সোসাইটি (বিএফইএস) পরিচালিত কাঁকড়াবুনিয়া আইসিটি অ্যান্ড কমিউনিটি ক্লাইমেট কেয়ার সেন্টার এর উদ্যোগে গত ১৬ মার্চ ২০১৫ইং তারিখ সকাল ১১টায় মৎস্য চাষ বিষয়ক ফলোআপ প্রশিক্ষণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ২৪৭জন সদস্য উপস্থিত ছিলেন। সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী মৎস কর্মকর্তা মোঃ শরিফ উদ্দিন।

সভায় মোঃ শরিফ উদ্দিন বলেন, আমাদের অর্থনৈতিক উন্নয়নে মৎস চাষ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। যারা বেকার তারা মাছ চাষের উপর প্রশিক্ষণ নিয়ে আয়ের পথ তৈরী করতে পারেন। প্রথমে মাছ চাষ করতে হলে জমি নির্বাচন ও প্রস্তুতকরণ, চুন ও সার প্রদান,খাদ্য প্রদান, মাটি ও পানির গুনাগুন নির্বাচন করে মাছ চাষ করলে ভালো ফলাফল পাওয়া যায়। বর্তমানে আধুনিক ও পরিকল্পিতভাবে মাছ চাষ করলে চাষীরা অনেক ক্ষতির হাত থেকে রক্ষা পাবে। জমির আইল উঁচু করে মাটি শুকিয়ে চুন প্রয়োগ করে তারপর ঘেরের চিংড়ি ও অন্যান্য মাছ চাষ করা যেতে পারে। জলাবদ্ধ ও নিচু জমিতে চিংড়ি চাষ করা যায়। এছাড়া ছোট নালা, ডোবা, পুকুরে ও সমন্বিতভাবে মাছ চাষ করা যেতে পারে। চিংড়ি চাষ করতে হলে রাক্ষুসে মাছ নিধন করতে হবে। বাইরে থেকে পঁচা ও নোংরা পানি না ডুকতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। সূর্যের তাপে পানি গরম হলে মাছের আশ্রয় স্থল তৈরী করতে হবে।

এসময় তিনি মৎস চাষের আরও নানা বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করে বলেন, আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করলে চাষীরা অধিক লাভবান হবে। বিস্তারিত তথ্য সম্পর্কে জানতে তিনি মৎস অফিসে যোগাযোগ করতে বলেন।

পরিশেষে উপস্থিত সবাইকে সভায় অংশগ্রহণের জন্য ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।