জুজখোলা কেন্দ্রে মৎস্য চাষ বিষয়ক ফলোআপ সভা অনুষ্ঠিত

20141221_153215

বাংলাদেশ ফ্রেন্ডশীপ এডুকেশন সোসাইটি (বিএফইএস) পরিচালিত পাটগাতি আইসিটি অ্যান্ড কমিউনিটি ক্লাইমেট কেয়ার সেন্টার এর উদ্যোগে গত ১৪ মার্চ ২০১৫ইং তারিখ বিকাল ৩টায় মৎস্য চাষ বিষয়ক ফলোআপ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সভায় জুজখোলা গ্রামের ২৫ জন ইয়ুথ সদস্য অংশ গ্রহন করেন। সভায় সভাপতিত্ব করেন সুখদেব মজুমদার এবং সভার প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ইউনিয়ানের মংস্য কর্মর্কতা দিপৎকর মন্ডল।

সেন্টার ব্যবস্থাপক মোঃ আবু মুছা সভায় সকলকে উপস্থিত হাওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান এবং সভায় মংস্য বিষয়ক প্রশিক্ষনের জন্য অনুরোধ জানিয়ে তার সংক্ষিপ্ত বক্তব্য শেষ করেন।

প্রধান আলোচক দিপৎকর মন্ডল বিএফইএস কে স্বাগতম জানিয়ে তার আলোচনা শুরু করেন। প্রথমে তিনি মাছ চাষের গুরত্বের উপর বর্ণনা দিয়ে বলেন আমরা ৬৩% আমিষ পেয়ে থাকি মাছ থেকে যা আমাদের শারিরিক গঠনের জন্য প্রধান উপাদান হিসবে কাজ করে। এই মাছ আমরা পেয়ে থাকি খালবিল নদী সাগর ইত্যাদি উৎস থেকে। কিন্তু জলবায়ু পরির্বতন ও জনসংখ্যা বৃদ্ধির কারনে এই উৎস থেকে আমিষের চাহিদা মেটানো সম্ভাব নয় তাই আধুনিক পদ্ধিতে মাছ চাষ করে আমরা আমিষের চাহিদা পূরণের সাথে সাথে বেকারত্ব দূর করতে পারি।

সভায় তিনি পুকুর পরির্চাযা, চুন প্রয়োগ, প্রতি শতংশে মাছ ছাড়ার পরিমান, বিভিন্ন ধরণের হাই ব্রিড মাছ চাষের বর্ণনা দেন ও মাছের খাদ্য সম্পর্কে আলোচনা করেন।

পরিশেষে সভাপতি সভায় অংশগ্রহণের জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।