সোনাডাঙ্গা কেন্দ্রে কর্মশালার অভিজ্ঞতা বিনিময় শীর্ষক সভা অনুষ্ঠিত

20150513_163643

বাংলাদেশ ফ্রেন্ডশীপ এডুকেশন সোসাইটি (বিএফইএস) কর্তৃক পরিচালিত সোনাডাঙ্গা আইসিটি এন্ড কমিউনিটি ক্লাইমেট কেয়ার সেন্টার এর উদ্যোগে গত ১৩ মে ২০১৫ইং তারিখ বিকাল ৩টায় সোনাডাঙ্গা আদর্শ পল্লীতে বাগেহাটের কর্মশালার অভিজ্ঞতা বিনিময় শীর্ষক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন নাদিরা আক্তার। সভায় ১৮জন সদস্য অংশগ্রহণ করে। সভায় রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ম্যানেজার দীপক ব্যানার্জী।

সভার শুরুতে সেন্টার ম্যানেজার দীপক ব্যানার্জী কর্মশালার বিভিন্ন বিষয় যেমন থাকার ব্যবস্থা, খাবারের মান, কর্মশালার রুম, বিভিন্ন সেশনের আলোচ্য বিষয়, অংশগ্রহনকারী, রিসোর্স পারসন এসব নিয়ে আলোচনা করতে বলেন। এছাড়া কর্মশালায় যাবার আগে যে ভয় তৈরি হয়, ওখান থেকে আসার পর অভিভাবকরা কি বলেছেন এবং অংশগ্রহণকারীদের কোন সুপারিশ থাকলে আজকের সভায় আলোচনা করার জন্য অনুরোধ করেন।

আলোচনার শুরুতে নিশি বলেন যে, যাবার আগে একটা ভীতি ছিল কিন্তু যাবার পর সবকিছু পরিবর্তন হয়ে গেল। ওখানকার পরিবেশ, খাবার ও আপনাদের ব্যবস্থাপনা খুবই ভাল ছিল। জীবনে প্রথম একজন ডিসি সাহেবকে ফুল দিয়ে রিসিভ করলাম এটা একটা বড় পাওয়া। আলোচনার বিষয় বস্তু ভাল ছিল। বর্তমান যুগ ডিজিটালের যুগ। এ সম্পর্কে ভাল করে জানতে হবে। নতুবা ভাল কাজগুলো খারাপ হয়ে যাবে। এখন আমরা সতর্কতার সাথে কাজ করব। এখন মনে হচ্ছে আরও কয়েকদিন হলে ভাল হত। বিভিন্ন কেন্দ্রের ভাই-বোনদের সাথে পরিচয় হল। কর্মশালায় না গেলে কোনদিন এটা সম্ভব হত না। সবকিছু মিলিয়ে খুব ভাল হয়েছে। এরপর নিশি কর্মশালার উপর তার লেখা ছড়া পাঠ করে শুনান।

মুনমুন বলেন যে, আমি আগে ভাবতেই পারিনি এধরণের কাজকে কর্মশালা বলে। এত ভাল ব্যবস্থাপনা ও জায়গা ছিল যা বলে শেষ করা যাবে না। গান, অভিনয়, মাজার ঘুরতে যাওয়া এসব যথেষ্ট আনন্দ দিয়েছে। শিক্ষণীয় দিক ছিল আমরা ফেইসবুক থেকে কি কি বিপদে পড়তে পারি সে সম্পর্কে জানা। অভিভাবকরা প্রথমে খুশি ছিলনা। পরে খুশি হয়েছে। আমাদের জন্য ভাতা বা হাত খরচ থাকলে আরও ভাল হত।

প্রচন্ড গরমে সভা করতে সমস্যা হওয়ায় সভাপতি নাদিরা আক্তার তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন যে, আমরা আছি এই সংগঠনের সাথে। আমাদের টিকতে হবে আমাদের জ্ঞান দিয়ে। এরপর আমরা ঢাকায় যেতে চাই। প্রয়োজনে দেশের বাইরেও যেতে রাজী আছি, যদি সেখান থেকে কিছু শেখা যায়। তিনি আয়োজকদের ধন্যবাদ জানান।